ভোটারদের মন জয়ে চীনা পণ্যে শুল্ক বাড়িয়েই যাচ্ছেন বাইডেন
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 11-07-2024
ফাইল ছবি : সংগৃহীত

রাস্টবেল্ট অঞ্চলের ভোটারদের সমর্থন লাভে চীনবিরোধী নতুন পদক্ষেপ নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই পদক্ষেপ হলো মেক্সিকো হয়ে আসা চীনের ইস্পাত ও অ্যালুমিনিয়াম–জাতীয় পণ্যে শুল্ক আরোপের সিদ্ধান্ত।

হোয়াইট হাউস বলেছে, যে ইস্পাত উত্তর আমেরিকায় গলানো ও তৈরি করা হয়নি, মেক্সিকো সীমান্ত দিয়ে প্রবেশের ক্ষেত্রে সেই ইস্পাতে ২৫ শতাংশ শুল্ক আরোপ করা হবে। এ ছাড়া মেক্সিকো সীমান্ত দিয়ে প্রবেশ করা অ্যালুমিনিয়ামে যদি চীন, বেলারুশ, ইরান ও রাশিয়ায় তৈরি প্রাথমিক উপাদান থাকে, তাহলে তার ওপর ১০ শতাংশ শুল্ক আরোপ করা হবে বলে ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে।

চলতি বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রে নির্বাচন হবে। এখন পর্যন্ত যা পরিস্থিতি, তাতে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ভালো অবস্থায় নেই।

রাস্টবেল্ট হিসেবে যা এখন পরিচিত, তা একসময় যুক্তরাষ্ট্রের শিল্পাঞ্চল ছিল। কয়েকটি রাজ্যজুড়ে এর অবস্থান। কিন্তু পরবর্তী সময়ে সেখানকার সব কারখানা চীনে চলে যাওয়ায় শিল্পের স্থাপনাগুলো পরিত্যক্ত পড়ে আছে, লোহালক্কড়ে জং ধরেছে। সে জন্য এই এলাকা চিহ্নিত হয়েছে রাস্টবেল্ট নামে। এই অঞ্চলের ভোটে ডোনাল্ড ট্রাম্প ২০১৬ সালের নির্বাচনে বিজয়ী হয়েছিলেন বলে ধারণা করা হয়।

সংবাদে বলা হয়েছে, রাস্টবেল্ট অঞ্চলে ডোনাল্ড ট্রাম্পের কাছে মাঠ হারাচ্ছেন বাইডেন। সে জন্য এই অঞ্চলের ভোটারদের মন পেতে তিনি চীনের বিভিন্ন পণ্যে একের পর এক শুল্ক আরোপ করে যাচ্ছেন। এর মধ্য দিয়ে বাণিজ্যযুদ্ধ নতুন উচ্চতায় উঠছে।

শেয়ার করুন