বান্দরবানে পানি দিবস ২০২২ উদযাপন সভা অনুষ্ঠিত
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 05-04-2022
ফাইল ছবি : সংগৃহীত

বান্দরবানে সোমবার বেলা সাড়ে ১১টায় উপজেলা প্রশাসনের বিশ্ব পানি দিবস উপলক্ষে সভার আয়োজন করা হয়। উক্ত সভায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান উহ্লাচিং মারমা বলেন, মালিকানা গাছ কাটতে একটি নির্ধারিত জায়গায় জোত পারমিট হয়ে থাকে। তবে বিভিন্ন পাহাড়ে-জঙ্গলে প্রাকৃতিকভাবে বেড়ে উঠা গাছগুলোও কেটে নিয়ে যায় ব্যবসায়িরা। এতে বন সম্পদ ধংসের কারণে পাহাড়ে ঝিরির পানি শুকিয়ে গেছে। ফলে গাছ ব্যবসায়িদের বনদস্যু বলে মন্তব্য করেন।


তিনি আরও বলেন, গাছ ব্যবসায়ি নামে বনবস্যুদের বন উজাড়ের কারণে পানি সংকট তৈরির অন্যতম কারণ।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, উপজেলা কৃষি কর্মকর্তা সাবাব ফারহান, রেমাক্রীপ্রাংসা চেয়ারম্যান জিরা বম, গালেঙ্গ্যা ইউপি চেয়ারম্যান মেনরত ম্রো, রুমা প্রেস ক্লাবের সভাপতি শৈহ্লাচিং মারমা, রুমা থানার এসআই সমীর দাশ ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা ভবতোষ দাশ।

উপজেলা সহকারী ভূমি কমিশনার মোহাম্মদ দিদারুল আলম তাঁর সমাপনী বক্তব্যে বলেন, পাহাড়ে পানি সংরক্ষণের জন্য বন জঙ্গল নিধনযজ্ঞ প্রতিরোধে স্থানীয়দের আগে সচেতন হতে হবে।

পরে উপজেলা পরিষদ প্রাঙ্গণে এক র‌্যালি বের করা হয়। এতে সরকারী বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, জনপ্রতিনিধি ও সামাজিক সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন